শীতকালীন সবজি চাষের সময় ও তালিকা

আমাদের দেহের বিভিন্ন রকম গুরুত্বপূর্ণ ভিটামিনের চাহিদা পূরণ করার ক্ষেত্রে শাকসবজির কোন বিকল্প নেই। আমাদের দৈনন্দিন জীবনের নিত্য প্রয়োজনীয় খাবার বিভিন্ন রকমারি শাকসবজি। আমরা যতই আমিষ খাই না কেন এটি ছাড়া আমাদের চলে না। আর বছরে একটি সময অগণিত শাকসবজি আমরা হাতের কাছে পেয়ে থাকি। আর সেটি হল  শীতকাল। শীতকালীন সবজি বলতে গেলে আমাদের চোখের সামনে হরেক রকমের সবজি ভেসে ওঠে।
 

আসছে শীত। এখন থেকেই প্রস্তুতি চলছে শীতকালীন সবজি চাষ করার পরিকল্পনা নিয়ে। তাই আজকে আমরা শীতকালীন সবজি চাষের সময় ও তালিকা সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করতে চলে এলাম। সবজি তো সবাই খেয়ে থাকে শীতের সময়। কিন্তু শীতকালীন সবজি চাষের সময় ও তালিকা সম্পর্কে অবশ্যই সকলে জানেনা।

আজকে আর্টিকেলটিতে শীতকালীন সবজি চাষের সময় ও তালিকা সম্পর্কে আমরা আলোচনা করব। বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ লেখাটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়তে থাকুন। যারা চাষাবাদ করতে এবং শাকসবজি খেতে পছন্দ করে আশা করি তাদের উপকারে আসবে। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

পেজ সূচিপত্রঃ

শীতকালীন সবজি কি কি?

আমাদের আজকের আলোচনায় শীতকালীন সবজি চাষের সময় ও তালিকা সম্পর্কে যেহেতু আমরা জানবো তার আগে অবশ্যই জানতে হবে শীতকালীন সবজি কি কি? শীতকালে যেসব সবজি আমরা পেয়ে থাকি তা হল-

  • ফুলকপি
  • গাজর
  • শিম
  • ব্রকলি
  • বাঁধাকপি
  • শালগম
  • মটরশুটি
  • মুলা
  • টমেটো
  • আলু
  • বেগুন
পুষ্টিগুণে ভরা এই সবজিগুলো শীতকালে চাষ হয়ে থাকে। তাই শীতকালীন সবজি চাষের সময় ও তালিকা বিষয়ক কার্যক্রম শুরু করার আগেই এই সবজিগুলোর চাষ পদ্ধতি সম্পর্কেও জানতে হবে।

শীতকালীন সবজি চাষের উপযুক্ত সময় কোনটি?

শীতকালীন সবজি চাষের সময় ও তালিকা সম্পর্কে আজকে এই আলোচনায় গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন হল শীতকালীন সবজি চাষের উপযুক্ত সময় কোনটি? সম্পূর্ণ বিষয়টি জানার আগে অবশ্যই এ বিষয়টি জানা দরকার।
শীতকালীন সবজি চাষের উপযুক্ত সময় হলো কার্তিক মাসের শুরু থেকে। এ সময় খুব বেশি গরম থাকে না হালকা হালকা শীত পড়ে থাকে। এটি উপযুক্ত সময় শীতকালীন সবজি চাষ করার জন্য। আশা করি বুঝতে পেরেছেন যে কোন সময়টি উপযুক্ত শীতকালীন সবজি চাষাবাদ এর জন্য।

শীতকালীন সবজির উপকারিতা

শীত মানে এক অন্যরকম অনুভূতি। বাংলাদেশ ছয়টি ঋতুর। তার মধ্যে শীতে মানুষের খাদ্যাভাসে ভালোই পরিবর্তন লক্ষ্য করা যায়। হালকা শীত পড়া থেকে শুরু করে বিভিন্ন ধরনের পিঠা এছাড়াও অগণিত সবজি দেখা যায়। শীতকালীন সবজি তো সবাই খেয়ে থাকে। এর পুষ্টিগুণ কি সকলেরই জানা আছে? চলুন তাহলে আজ শীতকালীন সবজির উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক।
  1. ব্রকলিঃ শীতকালীন একটি সবজি হল ব্রকলি। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণে ভরা। ভিটামিন এ, ক্যালসিয়াম এবং আয়রন সমৃদ্ধ এই সবজিটি আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক।
  2. টমেটোঃ আমরা সকলেই জানি টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এছাড়াও ক্যালসিয়াম, শর্করা এবং বিভিন্ন ভিটামিনের সমৃদ্ধ টমেটো আমাদের সুস্থ রাখতে সহায়তা করে।
  3. গাজরঃ সুন্দর একটি শীতকালীন সবজি হলো গাজর। দেখতে যেমন সুন্দর তেমনি অসংখ্য পুষ্টিতে ভরা গাজর ক্যান্সার রোধে সাহায্য করে থাকে। এছাড়াও গাজরের বিভিন্ন পুষ্টিগুণ নানাভাবে সুস্থ রাখে এবং ত্বককে উজ্জ্বল করে।
  4. ফুলকপিঃ শীতকালীন একটি জনপ্রিয় সবজি হলো ফুলকপি। ফুলকপিতে প্রচুর পরিমাণে ফাইবার বিদ্যমান রয়েছে। যা দেহের ফাইবারে ঘাটতি পূরণ করে এবং বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করে থাকে।
  5. বাঁধাকপিঃ বাঁধাকপিতে রয়েছে মিনারেল, ভিটামিন এবং শর্করা যা আমাদের দেহের হাড় মজবুত করে থাকে।
  6. শিমঃ শিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা শরীরে অসংখ্য রোগ নিরাময় করে থাকে। এটি একটি আমিষ জাতীয় খাবার। রক্তচাপ নিয়ন্ত্রনে রাখে, হৃদরোগের জন্য সহায়ক এবং শিশুদের অপুষ্টি জনিত সমস্যা দূর করে থাকে।
শীতকালীন সবজি চাষের সময় ও তালিকা যদি আমরা বিশ্লেষণ করতে যাই তাহলে অনেক বিষয়ে আমরা জানতে পারবো যেগুলো সম্পর্কে আমরা সম্পূর্ণই হয়তো অনেকে অজানা।

শীতকালীন ফল কোনগুলো?

বিভিন্ন ঋতুতে বিভিন্ন রকম সবজি এবং ফলের আগমন ঘটে থাকে বাজারে। শীতকালেও ব্যতিক্রম কিছু নয়। যদি আমরা শীতকালীন ফল কোনগুলো জানার চেষ্টা করি তাহলে আমরা নিম্ন ফলগুলো পেয়ে থাকি।
  1. পেয়ারা
  2. জলপাই
  3. কমলা
  4. আমলকি
  5. বরই
  6. ডালিম
  7. সফেদা
  8. আপেল ইত্যাদ।

শীতকালীন ফলের উপকারিতা

শীতকালীন যেসব সবজি বাজারে পাওয়া যায় সেগুলোর উপকারিতা সম্পর্কে আমরা জানবো। শীতকালীন ফলের উপকারিতা কতটুকু চলুন তাহলে জেনে নেয়া যাক।
  • জলপাইঃ জলপাইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সেই সাথে শীতকালীন খুব সাধারণ অসুখ সর্দি কাশির বিরুদ্ধে লড়াই করে থাকে। এছাড়াও জলপাই এ থাকা বিভিন্ন ধরনের ভিটামিন ক্যান্সারের জীবাণুকে ধ্বংস করে এবং শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গকে ভালো রাখে।
  • সফেদাঃ অত্যন্ত সুস্বাদু ফল সফেদা যাতে রয়েছে ভিটামিন, আয়রন, ক্যালসিয়াম এবং ফসফরাস সহ অন্যান্য পুষ্টি উপাদান। সুস্থ থাকতে সহায়ক এই ফলটি।
  • আমলকিঃ আমলকির উপকারিতা সম্পর্কে বলে শেষ করা যাবে না। শারীরিক বিভিন্ন অসুস্থতা থেকে শুরু করে অনিদ্রা পর্যন্ত সকল সমস্যার সমাধান করে আমলকি। রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে কোলেস্টরেল পর্যন্ত সবকিছুই নিয়ন্ত্রণ করে থাকে।
  • বড়ইঃ বড়ই রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং প্রাকৃতিক এন্টি অক্সিডেন্ট। বড়ই দেহের হজম শক্তিকে ঠিক রাখে এবং ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।
শীতকালীন ফলগুলো যদিও আমরা খেয়ে থাকি হয়তো এর উপকারিতা সম্পর্কে সবটাই জানি না। এই ফলগুলো খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণে ভরপুর। জেনে বা অজান্তে যদিও আমরা এই ফলগুলো খেয়ে থাকি এর পর্যাপ্ত উপকারিতা আমরা পেয়ে যাই যা হয়তো আমাদের কাছে অজানা থেকে যায়।

শীতকালীন সবজি চাষের সময় ও তালিকা-শেষ কথা

শীতকালের শুরুতে নানা রকম কাজে মানুষ ব্যস্ত হয়ে পড়ে। যারা চাষাবাদ করতে ভালোবাসে তারা শীতকালীন সবজি চাষে ব্যস্ত। আবার অনেকেই শীতের পিঠাপুলি নিয়ে আয়োজন শুরু করে । আর অনেকেই হয়তো নতুন করে শীতকালীন সবজি চাষাবাদ এর সম্পর্কে জানার চেষ্টা করে। প্রিয় পাঠক গণ, আজকে আপনাদের উদ্দেশ্যে আমাদের এই লেখাটি। শীতকালীন সবজি চাষের সময় ও তালিকা সম্পর্কে নিশ্চয়ই আপনারা একটি পূর্ণাঙ্গ ধারণা পেয়ে গেছেন।

আশা করছি আপনারা আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করুন। এমন আরো বিভিন্ন বিষয়ে জানতে হলে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। লেখাটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url