বিড়াল থেকে কোন রোগ ছড়ায়-বিড়াল রোগ ও উপসর্গ

 বিড়াল থেকে কোন রোগ ছড়ায়। আমাদের ভেতর অনেক মানুষ রয়েছে যারা বিড়াল খুব পছন্দ করে থাকেন সেজন্য বাড়িতে বিড়াল পুষে থাকেন এবং বিড়ালকে সাথে সাথে করে নিয়ে থাকেন কিন্তু তারা হয়তো জানে না যে বিড়াল থেকে কোন রোগ ছড়ায়। তাই আজকের আর্টিকেলে আপনাদের বলব বিড়াল থেকে কোন রোগ ছড়ায় এবং বিড়াল রোগ ও উপসর্গ সম্পর্কে। তাহলে চলুন জেনে নিন এই সকল বিষয়ে।

বিড়াল থেকে কোন রোগ ছড়ায়

বিড়াল থেকে কোন রোগ ছড়ায় বিড়ালের লোম কি ক্ষতিকর বিড়ালের নখের আঁচড়ে কি হয় ডিপথেরিয়া রোগ কিভাবে ছড়ায় বিড়ালের এঁটো খেলে কি হয় বিড়াল রোগ ও উপসর্গ এবং বিড়ালের বিভিন্ন রোগ সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এই সকল বিষয়ে জানতে চান তারা আজকের পোস্ট টি শেষ পর্যন্ত পড়তে থাকুন।  

পেজ সূচিপত্রঃ বিড়াল থেকে কোন রোগ ছড়ায় - বিড়াল রোগ ও উপসর্গ 

বিড়াল থেকে কোন রোগ ছড়ায় 

অনেকেই বাড়িতে বিড়াল পুষে থাকেন এবং বিড়াল কে আদর করার জন্য কোলে নিয়ে থাকেন কিন্তু জানেন না বিড়াল থেকে কি রোগ ছড়াতে পারে তাই আজকের পোস্ট এর এই অংশ থেকে জেনে নিন বিড়াল থেকে কোন রোগ ছড়ায়।

আরো পড়ুনঃ মাইগ্রেইন থেকে মুক্তি পাওয়ার উপায়

বিড়াল থেকে ডিপথেরিয়া রোগ সহ আরো অনেক রোগ ছড়িয়ে থাকে। বিড়াল থেকে জীবানু ছড়ানোর ফলে মানসিক রোগ হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও বিড়াল থেকে সিজোফ্রেনিয়া রোগ ছড়িয়ে থাকে। বিড়ালের মাধ্যমে এ রোগ গুলো ছড়িয়ে থাকে আর এই রোগ গুলো অনেক মারাত্মক হয়ে থাকে যার ফলে আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে তবে মানসিক রোগী হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। আশা করছি বুঝতে পারলেন বিড়াল থেকে কোন রোগ ছড়ায়। এখন চলুন নিচের অংশে জেনে নিন বিড়ালের লোম ক্ষতি কিনা সেই সম্পর্কে। 

বিড়ালের লোম কি ক্ষতিকর

পোষ মানে এমন প্রাণীদের মধ্যে বিড়াল সবচেয়ে বেশি পোষ মেনে থাকে এবং এরা মানুষের কাছে থাকতে পছন্দ করে। তাই বেশিরভাগ মানুষ বিড়ালকে সাথে সাথে করে নিয়ে থাকে এবং অনেকে রয়েছে বিড়ালকে সাথে করে নিয়ে ঘুমায়। কিন্তু এই বিড়ালের লোম যে কতটা ক্ষতিকর তা হয়তো জানে না। তাই আজকের আর্টিকেলের এই অংশে আপনাদের বলব বিড়ালের লোম কি ক্ষতিকর কিনা সে সম্পর্কে তাহলে চলুন জেনে নিন সেই সম্পর্কে।

অনেকে বিড়াল পছন্দ করেন কিন্তু এই বিড়ালের লোম থেকে হতে পারে হাঁপানি এছাড়াও আরো অনেক রোগ হয়ে থাকে। আর যদি বিড়ালের লোম শরীরের ভেতর যায় তাহলে এর থেকে আপনার পেট খারাপ হবে এবং ডায়রিয়া হয়ে যাবে। আর এটা অনেক মারাত্মক পর্যায়ে চলে যেতে পারে। যার ফলে আপনার মৃত্যু হওয়ার সম্ভাবনাও রয়েছে। 

তাই যারা জানতে চান যে বিড়ালের লোম ক্ষতিকর কিনা তাদের বলব বিড়ালের লোম অনেক ক্ষতিকর যার ফলে আপনার মৃত্যু ঝুঁকি পর্যন্ত রয়েছে। আশা করছি বুঝতে পারলেন বিড়ালের লোম কতটা ক্ষতিকর। এখন চলুন নিচের অংশে জেনে নিন বিড়ালের নখের আঁচড়ে কি হয় সেই সম্পর্কে বিস্তারিত।

বিড়ালের নখের আঁচড়ে কি হয়

উপরের অংশে আপনারা জানতে পেরেছেন বিড়াল থেকে কোন রোগ ছড়ায় নিচে আপনারা জানতে পারবেন বিড়াল রোগ ও উপসর্গ সম্পর্কে। কিন্তু তার আগে আপনাদের জানা প্রয়োজন বিড়ালের নখের আঁচড়ে কি হয়। তাই এখন আপনাদের এই অংশে এই বিষয়ে বলব তাহলে চলুন জেনে নিন বিড়ালের নখের আঁচড়ে কি হয়।

পোষা প্রাণীর মধ্যে সবচেয়ে মানুষের কাছে থাকে বিড়াল। বিড়াল বেশিরভাগ মানুষই পছন্দ করে থাকে এবং বাড়িতে বসে থাকে কিন্তু এই বিড়াল অনেক সময় আঁচড় দিয়ে থাকে আর বিড়ালের আঁচড় থেকে হতে পারে অনেক ক্ষতি। বিড়ালের আঁচড় থেকে হতে পারে র‍্যাবিষ অর্থাৎ যেটাকে এক ধরনের ভাইরাস বলা হয় এটা হতে পারে। 

আরো পড়ুনঃ শরীর শুকিয়ে যাওয়ার কারন কি

আবার বিড়ালের আঁচড় থেকে জলাতঙ্ক রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং বিড়ালে আঁচড় দিলে সেটা যদি চিকিৎসা গ্রহণ না করেন তাহলে মৃত্যু হওয়ার ও সম্ভাবনা থাকে। তাহলে আশা করছি বুঝতে পারলেন বিড়ালের নখের আঁচড়ে কি হতে পারে। এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক ডিপথেরিয়া রোগ কিভাবে ছড়ায় এবং বিড়াল রোগ ও উপসর্গ সম্পর্কে।

ডিপথেরিয়া রোগ কিভাবে ছড়ায়

উপরের অংশে আপনারা ইতোমধ্যে জানতে পেরেছেন বিড়াল থেকে কোন রোগ ছড়ায় এবং আরো অনেক কিছু বিষয়ে। নিচে আপনারা জানতে পারবেন বিড়াল রোগ ও উপসর্গ সম্পর্কে। কিন্তু তার আগে আপনাদের জানা প্রয়োজন ডিপথেরিয়া রোগ কিভাবে ছড়ায়। তাই আজকের আর্টিকেলের এই অংশে আপনাদের বলব ডিপথেরিয়া রোগ কিভাবে ছড়ায়। তাহলে চলুন জেনে নেয়া যাক ডিপথেরিয়া রোগ কিভাবে ছড়ায়।

ডিপথেরিয়া রোগ বিশেষ করে বেশিরভাগ শিশুদের দেখা যায় এ রোগটি একটি সংক্রামক রোগ। এই রোগ টি একজনের থেকে আরেকজনের ছড়িয়ে থাকে। এটি একটি ব্যাকটেরিয়া জনিত রোগ এ রোগ হলে প্রথমে গলাতে ছড়িয়ে যায় এবং পরবর্তীতে পুরো শরীর ছড়িয়ে যায়। আর এই ডিপথেরিয়া রোগ টি বিশেষ করে হাঁচি এবং কাশির মাধ্যমে  ছড়িয়ে থাকে। আশা করছি জানতে পারলেন ডিপথেরিয়া রোগ কিভাবে ছড়ায়। এখন চলুন নিচের অংশে জেনে নিন বিড়ালের এঁটো খেলে কি হয়

বিড়ালের এঁটো খেলে কি হয় 

অনেক সময় বিড়াল বিভিন্ন রকম নোংরা জিনিস খেয়ে থাকে। আর সেজন্য আপনি যদি বিড়ালের মুখে দেওয়া এঁটো খাবার খান তাহলে আপনার পেটের সমস্যা হতে পারে। এবং ফুড পয়জনিং হওয়ার সম্ভাবনা থাকে। তাই যারা বলে বিড়ালের এঁটো খেলে কি হয় তাদের বলব বিড়ালের এঁটো খাবার খেলে বিভিন্ন রকমের রোগ হওয়ার সম্ভাবনা থাকে। কারণ বিড়ালের মুখের মধ্যে অনেক সময় জীবাণু থাকে আর সেগুলো যদি আপনার পেটে যায়। তাহলে কি হবে সেটা নিজেই বুঝতে পারছেন। তবে আপনার যদি রুচিতে না বাধে তাহলে বিড়ালের এঁটো খেতে পারেন। আশা করছি বুঝতে পারলেন বিড়ালের এঁটো খেলে কি হয়।  

বিড়াল রোগ ও উপসর্গ -  বিড়ালের বিভিন্ন রোগ

বিড়াল থেকে কোন রোগ ছড়ায় এবং আরো অনেক কিছু বিষয়ে ইতিমধ্যে আপনারা জানতে পেরেছেন। কিন্তু অনেকে জানতে চেয়ে থাকেন বিড়ালের বিভিন্ন রোগ এবং বিড়াল রোগ ও উপসর্গ সম্পর্কে। তাই এখন আপনাদের এই অংশে জানাবো বিড়াল রোগ ও উপসর্গ সম্পর্কে তাহলে চলুন জেনে নিন এই বিষয়ে বিস্তারিত।

মানুষের মতো বিড়ালের মধ্যেও ছোঁয়াচে রোগ হয়ে থাকে। একটি অসুস্থ রোগাক্রান্ত বিড়ালের থেকে আরেকটি বিড়ালের রোগ ছড়িয়ে থাকে। যখন বিড়ালের রোগ হয় তখন কিছু উপসর্গ দেখা দেয় আর সেই উপসর্গগুলো হলোঃ

১। বিড়াল রোগ ও উপসর্গ এর ভেতর বুঝতে পারবেন যদি আপনার বিড়াল আগের চেয়ে বেশি না খায় খাওয়া অনেক কমিয়ে দেয় তাহলে।

২। আপনার বিড়াল যদি যেখানে সেখানে প্রসাব পায়খানা করে তাহলে বুঝতে হবে অসুস্থ হয়েছে।

৩। যদি দেখেন আপনার বিড়ালের ওজন আগে থেকে অনেক কমে গিয়েছে তাহলে বুঝতে পারবেন এটি কোন রোগের লক্ষণ।

৪। যদি আপনার বিড়ালের আচরণে আগের চেয়ে কোন রকমের পরিবর্তন দেখতে পান তাহলে বুঝতে হবে এটি কোন রোগের উপসর্গ।

আরো পড়ুনঃ পেটের মেদ কমানোর উপায়

৫। যখন বিড়াল সুস্থ থাকে তখন তারা খেলাধুলা করতে বেশি পছন্দ করে আর যখন দেখবেন খেলাধুলা করছে না বসে বসে ঝিমুচ্ছে তাহলে এটি কোন রোগের লক্ষণ। 

এগুলো লক্ষণ যদি কোন বিড়ালের মধ্যে দেখতে পান তাহলে বুঝতে হবে সেই বিড়ালটি যেকোনো রোগে আক্রান্ত হয়েছে। তাই সেই বিড়ালটাকে রোগ থেকে মুক্ত করার জন্য প্রাণী চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে। আশা করছি জানতে পারলেন বিড়ালের বিভিন্ন রোগ এবং বিড়াল রোগ ও উপসর্গ সম্পর্কে।  

বিড়াল থেকে কোন রোগ ছড়ায় - বিড়াল রোগ ও উপসর্গঃ শেষ কথা

বন্ধুরা আজকের আর্টিকেলে আপনারা জানতে পারলেন বিড়াল থেকে কোন রোগ ছড়ায় বিড়ালের লোম কি ক্ষতিকর বিড়ালের নখের আঁচড়ে কি হয় ডিপথেরিয়া রোগ কিভাবে ছড়ায় বিড়ালের এঁটো খেলে কি হয় বিড়াল রোগ ও উপসর্গ এবং বিড়ালের বিভিন্ন রোগ সম্পর্কে আশা করছি আজকের পোস্ট থেকে এইগুলা সম্পর্কে খুব ভালোভাবে জানতে পেরেছেন। বিড়াল থেকে কোন রোগ ছড়ায় এবং বিড়াল রোগ ও উপসর্গ এই পোস্ট পড়ার পরেও যদি এই বিষয়ে কিছু জানার থাকে তাহলে কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন। এবং এই রকম আরো পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url