ইসমে আজমের দোয়া

 ইসমে আজমের দোয়া হল মনের একান্ত আশা পূরণের মানুষের অনেক আমল করে থাকে তাদের মধ্যে অন্যতম একটি আমলের একটি। আমরা এখন ইসমে আজমের দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করি আপনি ইসমে আজমের দোয়া এখান থেকে জেনে নিতে পারবেন।

আপনি যদি ইসমে আজমের দোয়া জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে ইসমে আজমের দোয়া জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ইসমে আজমের দোয়া - ইসমে আজম কিভাবে পড়তে হবে

ইসমে আজমের দোয়া

মানুষ মনের একান্ত আশা পূরণে অনেক আমল করে থাকে। ইসমে আজম দোয়া কবুলের গুরুত্বপূর্ণ উপায়। আপনি যদি আল্লাহ তাআলার পবিত্র নাম ইসমে আজম এর ওসিলায় দোয়া করেন তাহলে আল্লাহ তায়ালা আপনার দোয়া কবুল করবেন। ইসমে আজমের দোয়া সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করব। আল্লাহতালা যে ইসমে আজমের দোয়া কবুল করেন এই বিষয়ে বিশ্বনবী হাদিসি ঘোষণা দিয়েছেন।

আরো পড়ুনঃ আল্লাহর ৯৯ টি নাম এবং অর্থসহ ফজিলত

রাসূলুল্লাহ সাঃ এই বিষয়ে বিশেষ বাক্যের দিকনির্দেশনা দিয়েছেন। হযরত আব্দুল্লাহ ইবনু বুরাইদাহ আল-আসলামি রাঃ তার বাবা থেকে বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাঃ এক ব্যক্তিকে তার দোয়া এভাবে বলতে শুনেন

আরবিঃ اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ بِأَنِّي أَشْهَدُ أَنَّكَ أَنْتَ اللَّهُ لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ الأَحَدُ الصَّمَدُ الَّذِي لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ وَلَمْ يَكُنْ لَهُ كُفُوًا أَحَدٌ

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিআন্নি আশহাদু আন্নাকা আংতাল্লাহু লা ইলাহা ইল্লা আংতাল আহাদুস সামাদুল্লাজি লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ ওয়া লাম ইকুল্লাহু কুফুওয়ান আহাদ।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি তোমার কাছে প্রার্থনা করছি আর সাক্ষ্য দিচ্ছি যে, তুমিই একমাত্র আল্লাহ তুমি ছাড়া অন্য কোনো মাবুদ নেই, তুমি একক সত্তা স্বয়ংসম্পূর্ণ যিনি কাউকে জন্ম দেননি এবং তাকেও কেউ জন্ম দেয়নি আর তার সমকক্ষ কেউ নেই।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম তখন বলেন, "সেই মহান সত্তার শপথ যার হাতে আমার জীবন নিঃসন্দেহে এই লোক আল্লাহ তাআলার মহানামের ওসিলায় তার কাছে প্রার্থনা করেছে, যে নামের উসিলায় দোয়া করা হলে তিনি কবুল করেন এবং যে নামের উসিলায় প্রার্থনা করা হলে তিনি তা দান করেন" { তিরমিজি, ইবনে মাজাহ}

ইসমে আজম কিভাবে পড়তে হবে

আমরা জানি যে আল্লাহতালার গুণবাচক নাম ইসমে আজমের দোয়া করলে আল্লাহ তায়ালা তা কবুল করে থাকেন। কিন্তু ইসমে আজম কিভাবে পড়তে হয়? এই বিষয়ে আমাদের অনেকের কোন ধারণা নেই। ইসমে আজম পাঠের মাধ্যমে আল্লাহ এর নিকট নিজেকে আত্মসমর্পণ করে আল্লাহর কাছে খাস করে যে কোন বিপদ থেকে উদ্ধার এবং মনের বাসনা পূরণ করতে দোয়া চাওয়া হয়।

ইসমে আজম পড়ার মাধ্যমে আল্লাহর কাছে মনের আশা প্রকাশ করে আল্লাহ তার সকল বান্দার শখ মনের আশা কে পূরণ করে থাকেন। তাই প্রতিটি মুমিন মুসলমানের উচিত ইসমে আজম শিক্ষা গ্রহণ করা এবং সে অনুযায়ী আল্লাহ তায়ালার কাছে দোয়া প্রার্থনা করা। এর পাশাপাশি মনের সকল আশা দুই হাত তুলে আল্লাহ তাআলার কাছে জানানো।

আমরা জানি যে নামাজ পড়াকালীন অবস্থায় আল্লাহ তায়ালার সব থেকে নিকটে অবস্থান করা হয়। এবং নামাজ পড়া অবস্থায় কোন দোয়া করলে আল্লাহ তা'আলা তা খুব তাড়াতাড়ি কবুল করে থাকেন। তাই নামাজের সালাম ফিরানোর পর যদি ইসমে আজম পড়া হয় তাহলে সেটি হবে সবথেকে উত্তম কাজ। বিশেষ করে ফজরের ওয়াক্ত এবং মাগরিবের ওয়াক্তে ইসমে আজম পড়া বেশি কার্যকরী।

ইসমে আজম দোয়া কয়টি?

অনেকেই প্রশ্ন করে থাকে ইসমে আজম দোয়া কয়টি? আল্লাহ তাআলার কোন নাম বা কোন নামগুলো ইসমে আজম এটা নিশ্চিত করে বলা অসম্ভব। এই ব্যাপারে বিজ্ঞ আলেমদের ক্ষেত্রে প্রায়ই অনেকগুলো মতামত বর্ণিত হয়েছে। এর থেকে ২০ একটি মতামত উল্লেখ করা হয়েছে। আমরা এখন ইসমে আজম দোয়া কয়টি? এ বিষয়টি জানবো।

আরো পড়ুনঃ নামাজে অলসতা দূর করার উপায়

১। আবদুল কাদের জিলানি বলেন, "ইসমুল আজম হলো আল্লাহ শব্দ। তবে শর্ত হলো তা পূর্ণ একাগ্রতা ও এখলাসের সঙ্গে বলতে হবে।"

২। আসমা বিনতে ইয়াজিদ সূত্রে বর্ণিত আছে, রাসুল সাঃ ইরশাদ করেন, "ইসমে আজম সুরা বাকারার ১৬৩ নম্বর আয়াত ও সুরা আল ইমরানের ১-৩ নম্বর আয়াত মধ্যে নিহিত।" {সুনানে আবু দাউদঃ ১৪৯৬}

৩। বুরাইদাহ ইবনে হুসাইব থেকে বর্ণিত, মুহাম্মাদ সাঃ বলেছেন, "ইসমে আজম হচ্ছে দান-সদকা করা, আল্লাহ্‌ এর মাধ্যমে দোয়া কবুল করে থাকেন।"

৪। আবু উমামা আল বাহিলি থেকে বর্ণিত, মুহাম্মাদ সাঃ বলেছেন, আল্লাহর ইসমে আজম কোরআনের তিনটি সূরা- বাকারা, আল ইমরান ও ত্বোয়া-হার মধ্যে রয়েছে। {ইবন মাজাহ ৩৮৫৬}

৫। আল্লামা জাযারী বলেছেন, আমার মতে ইসমে আজম হলঃ ا إِلَهَ إِلَّا هُوَ الْحَيُّ الْقَيُّومُ

৬। ইমাম মুহাম্মাদ বলেন, আমি ইমাম আবু হানিফা থেকে শুনেছি, আল্লাহ তাআলার ইসমে আজম হল, (আল্লাহ)। কেননা, এটি তাঁর সত্তাগত নাম। তাছাড়া কোরআন মজিদে এই নামটিই ২,৬৯৭ বার এসেছে। এত বেশি তাঁর অন্য নাম আসে নি।

৭। আল্লামা মুহাম্মাদ সাঃ ইবনে সালেহ আল-উসায়মিন বলেন, "ইসমে আজম হচ্ছে আল-হাইয়্যু এবং আল-ক্বাইয়্যুম।

তথ্যঃ উইকিপিডিয়া

ইসমে আজম দোয়া বাংলা অনুবাদ

যে দোয়া পড়ে দোয়া করলে অবশ্যই আল্লাহ তায়ালা কবুল করে। যা আপনার মনের আশা পূরণ হয় তা আল্লাহ তাআলার কাছে অতি প্রিয় এই দোয়াটি ইজমে আজম। ইজমে আজম দোয়া বাংলা অনুবাদ জানলে আমরা বাঙালিরা খুব সহজেই এটিকে মুখস্ত করে নিতে পারব। তাই আপনাদের সুবিধার্থে ইসমে আজম দোয়া বাংলা অনুবাদ নিয়ে উল্লেখ করা হলো।

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিআন্নি আশহাদু আন্নাকা আংতাল্লাহু লা ইলাহা ইল্লা আংতাল আহাদুস সামাদুল্লাজি লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ ওয়া লাম ইকুল্লাহু কুফুওয়ান আহাদ।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি তোমার কাছে প্রার্থনা করছি আর সাক্ষ্য দিচ্ছি যে, তুমিই একমাত্র আল্লাহ, তুমি ছাড়া অন্য কোনো মাবুদ নেই, তুমি একক সত্তা, স্বয়ংসম্পূর্ণ, যিনি কাউকে জন্ম দেননি এবং তাকেও কেউ জন্ম দেয়নি, আর তার সমকক্ষ কেউ নেই।

ইসমে আজমের ঘটনা - ইসমে আজম pdf

ইসমে আজমের ঘটনা প্রতিটি মুসলমানের জানা উচিত। আমরা যদি আমাদের মনের আশা পূরণ করতে চাই তাহলে ইসমে আজমের দোয়া পড়ে আল্লাহ তায়ালার কাছে চাইলে তিনি যা কবুল করে থাকেন। আমরা এখন ইসমে আজম pdf এবং ইসমে আজমের ঘটনা সম্পর্কে জানব। নিচে ইসমে আজম pdf উল্লেখ করা হলো।

রাসূলুল্লাহ সাঃ একসময় ইবনে সামেত রাঃ এর পাশ থেকে যাওয়ার সময় আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিআন্নি আশহাদু আন্নাকা আংতাল্লাহু লা ইলাহা ইল্লা আংতাল আহাদুস সামাদুল্লাজি লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ ওয়া লাম ইকুল্লাহু কুফুওয়ান আহাদ। এই দোয়াটি পড়তে শুনেন।

তখন রাসূলুল্লাহ সাঃ বলেন, " তুমি আল্লাহর দরবারে আজমের মাধ্যমে দোয়া করেছ যার মাধ্যমে দোয়া করলে আল্লাহ তা'আলা কবুল করেন এবং কিছু চাইলে তা দান করে থাকেন।"{ মুসনাদে আহমদ হাদিসঃ ১২২০৫}

কোন এক সময় রাসূলুল্লাহ সাঃ দুই জন লোককে উক্ত দোয়াটি পড়তে শুনেন এবং পরে সময় তিনি বলে ওঠেন " তোমরা আল্লাহর কাছে ইসমে আজমের মাধ্যমে দোয়া চেয়েছো, উক্ত কাজের মাধ্যমে আল্লাহ দোয়া কবুল করেন এটি এমন এক দোয়া যার দ্বারা আল্লাহর কাছে কোন বান্দা কিছু চাইলে তা তিনি পূরণ করে থাকেন।"

ইসমে আজম দোয়া ছবি

ইসমে আজম দোয়া ছবি দেখতে চান? আমরা ইতিমধ্যেই ইজমে আজমের দোয়া বিস্তারিত সম্পর্কে জেনেছি। আপনাদের সুবিধার্থে ইসমে আজম দোয়া ছবি নিচে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ কাজা নামাজের নিয়ম ও নিয়ত

ইসমে আজমের দোয়া - ইসমে আজম কিভাবে পড়তে হবেঃ শেষ কথা

ইসমে আজমের দোয়া, ইসমে আজম কিভাবে পড়তে হয়? ইসমে আজম দোয়া ছবি, ইসমে আজমের ঘটনা, ইসমে আজম pdf, ইসমে আজম দোয়া বাংলা অনুবাদ, ইসমে আজম দোয়া কয়টি? ইসমে আজম কিভাবে পড়তে হয়? এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম ইসলামিক এবং গুরুত্বপূর্ণ পোস্ট পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। ১৬৮৩০

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url