লিভারের কাজ কি

 লিভারের কাজ কি ভিডিও সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে পারেন। লিভার হচ্ছে আমাদের শরীরের অভ্যন্তরীণ খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। লিভারের কাজ কি ভিডিও সম্পর্কে আজকের এই আর্টিকেলে জানতে পারবেন। নিচে লিভারের কাজ কি ভিডিও সহ উল্লেখ করা হলো।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে লিভারের কাজ কি ভিডিও দেখতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে উক্ত বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ লিভারের কাজ কি ভিডিও - যকৃতের কাজ কি

লিভারের কাজ কি ভিডিও - যকৃতের কাজ কিঃ ভূমিকা

মস্তিষ্কের পরে সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গটির মধ্যে অন্যতম হলো লিভার বা যকৃত। যকৃতকে খাঁটি বাংলায় আমরা কলিজা বলে থাকি। আমাদের শরীরের বিভিন্ন রকমের গুরুত্বপূর্ণ অভ্যন্তরীণ কাজ সম্পাদন করে থাকে লিভার। তাই আজকের এই আর্টিকেল লিভারের কাজ কি ভিডিওসহ আপনাদের সামনে উপস্থাপন করব।

আরো পড়ুনঃ যক্ষা রোগের লক্ষণ ও প্রতিকার

আমাদের এই আর্টিকেলে যকৃতের কাজ কি? লিভার কাকে বলে? লিভারের জন্য ক্ষতিকর খাবার, লিভারের রোগ নিয়ে আলোচনা করব।

লিভার কাকে বলে?

আমরা অনেকেই লিভারের কাজ কি ভিডিওসহ দেখতে পছন্দ করি। আপনি যদি লিভারের কাজ কি ভিডিও সহ দেখতে চান প্রথমে আপনাকে লিভার কাকে বলে এই বিষয়টি সম্পর্কে জেনে নিতে হবে। কলিজা হল মানব দেহের অর্থাৎ প্রাণীদেহে অবস্থিত একটি অভ্যন্তরীণ অঙ্গ। যে অঙ্গটি বাইরে থেকে খালি চোখে দেখা যায় না।

লিভারকে রসায়নের গবেষণাগার বলা হয়। এর কারণ হলো লিভারে পিত্তরস উৎপন্ন হয়। এই পিত্তর রস এক ধরনের ক্ষারীয় যৌগ বা পরিপাকে সহায়তা করে। এছাড়া যকৃত আমাদের শরীরে আরো বিভিন্ন রকমের সুযোগ সুবিধা দিয়ে থাকে। এটি আমাদের শরীরের অপরিহার্য একটি অঙ্গ।

যকৃতের কাজ কি?

যকৃত আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তাই যকৃতের কাজ কি? এ বিষয়টি সম্পর্কে আমাদের ধারণা থাকা জরুরী। কারণ এই যকৃত আমাদের পিত্তরস উৎপন্ন করে এবং পেটের অভ্যন্তরীণ বিভিন্ন রকম কাজ সম্পন্ন করে থাকে। নিচে যকৃতের কাজ কি? উল্লেখ করা হলো।

১। যকৃত থেকে পিত্তরস নিঃসৃত হয় যা খাদ্য পরিপাকের বিশেষ করে স্নেহজাতীয় খাদ্য পরিপাকের, একটি অতি প্রয়োজনীয় উপাদান৷ যকৃতে ইউরিয়া তৈরি হয়। এছাড়া যকৃতে অনেক গুরুত্বপূর্ণ জৈব রাসায়নিক বিক্রিয়া সংঘটিত হয়৷ এজন্য যকৃতকে দেহের জৈব রসায়নাগার বলে।

২। যকৃতে পিত্তরস তৈরী হয় যা যকৃত থেকে নিঃসৃত হয়ে পিত্তথলিতে জমা থাকে। প্রয়োজনানুযায়ী অন্ত্রে পিত্তরসের সরবরাহ ঘটে।

৩। রক্তের অতিরিক্ত গ্লুকোজ যকৃতে গ্লাইকোজেন রূপে সঞ্চিত হয় ৷ প্রয়োজনে গ্লাইকোজেন ভেঙ্গে রক্তের গ্লুকোজের মাত্রা সঠিক রাখে ৷

৪। যকৃতে ভিটামিন A,D,E,K,B6 ও B12 সঞ্চিত হয়।

৫। রক্তের প্লাজমা প্রোটিন যকৃতে সংশ্লেষিত হয়। যকৃতে লৌহিত রক্তকণিকার হিমোগ্লোবিন ভেঙ্গে বিলিরুবিন ও বিলিভার্ডিন সৃষ্টি হয় ৷

৬। বিভিন্ন শারীরবৃত্তীয় ক্রিয়ার ফলে মানবদেহে উৎপন্ন বিষ জাতীয় পদার্থ যকৃত কোষের অভ্যন্তরে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে প্রশমিত হয়।

তথ্যঃ উইকিপিডিয়া

লিভারের রোগ

১। যকৃতের ওজনের পাঁচ থেকে দশ ভাগের বেশি চর্বি দিয়ে পূরণ হলে যে রোগটি হয় তাকে ফ্যাটি লিভার বলে। পশ্চিমা বিশ্বে সাধারণত মদ্যপানের কারণে ফ্যাটি লিভার হয়ে থাকে।

২। লিভারে জমা চর্বি অনেক সময় স্থানীয় প্রদাহ সৃষ্টি করে এবং এ প্রদাহ থেকে কিছুসংখ্যক রোগীর লিভার সিরোসিস, এমনকী কোনো কোনো ক্ষেত্রে লিভার ক্যান্সারও হতে পারে।

আরো পড়ুনঃ ডেঙ্গু জ্বরের লক্ষণ ও প্রতিকার

৩। প্রাথমিক অবস্থায় এই রোগের কোনো উপসর্গ থাকে না, অন্য রোগের পরীক্ষা করার সময় সাধারণত রোগটি ধরা পড়ে।

৪। কখনো কখনো পেটের উপরিভাগের ডানদিকে ব্যথা,অবসন্নতা, ক্ষুধামান্দ্য ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে।

লিভারের জন্য ক্ষতিকর খাবার

যেহেতু লিভার আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ তাই এটিকে সবসময় ভালো রাখা আমাদের দায়িত্ব। লিভারের জন্য ক্ষতিকর খাবার গুলো থেকে আমাদের এড়িয়ে চলতে হবে। লিভারের জন্য যেমন পুষ্টিকর খাবার রয়েছে তেমন লিভারের জন্য ক্ষতিকর খাবার রয়েছে সেগুলোর নিচে উল্লেখ করা হলো।

১। চর্বিযুক্ত খাবার থেকে নিজেকে এড়িয়ে রাখুন। লিভারকে সুস্থ রাখতে চাইলে চর্বিযুক্ত খাবার খাওয়া যাবে না। লিভারের সমস্যা থাকলে চর্বিযুক্ত খাবার থেকে দূরে রাখতে হবে নিজেকে।

২। অতিরিক্ত পরিমাণে চিনি খেলে লিভারের সমস্যা হয়ে যেতে পারে। তাই লিভার কে ভালো রাখতে চাইলে অতিরিক্ত চিনি খাওয়া যাবে না। লিভার চিনি কে চর্বিতে রূপান্তরিত করে তাই বেশি চিনি খেলে লিভার বেশি চর্বি তৈরি করে দেয় যা লিভারের জন্য ক্ষতিকর।

৩। মদ্যপান ও ধূমপান করা যাবে না। ধূমপান আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এরা সবাই আমরা জানি। তাই এখন আমরা আমাদের লিভারকে ভালো রাখতে হলে আমাদেরকে ধূমপান থেকে বিরত থাকতে হবে।

৪। লিভারের সমস্যা এড়াতে অতিরিক্ত মদ্যপান, তেল মশলা জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। এছাড়া ফাস্টফুড জাতীয় খাবার থেকে নিজেকে বিরত রাখতে হবে।

লিভারের কাজ কি ভিডিও

লিভারের কাজ কি ভিডিওসহ দেখতে চাইলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। উপরের আলোচনাতে আমরা লিভারের বিভিন্ন রকম উপকারিতা এবং কাজ এ ছাড়া লিভারের জন্য ক্ষতিকর খাবার গুলো সম্পর্কে আলোচনা করেছি। নিচে লিভারের কাজ কি ভিডিওসহ উল্লেখ করা হলো।

লিভারের কাজ কি ভিডিও - যকৃতের কাজ কিঃ উপসংহার

যেহেতু লিভার আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং খুবই কার্য করে একটি অঙ্গ তাই লিভারকে সুস্থ রাখা আমাদের দায়িত্ব। লিভারের যদি কোন ক্ষতি হয় তাহলে আমাদের শরীরে প্রভাব পড়বে। এই আর্টিকেলে লিভারের জন্য ক্ষতিকর খাবার, যকৃতের কাজ কি? লিভারের রোগ, লিভার কাকে বলে? এ বিষয়গুলো আলোচনা করা হয়েছে।

আরো পড়ুনঃ করনারি হৃদরোগের প্রধান কারণ

প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উত্তর বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url