মরিয়ম খেজুরের উপকারিতা এবং মরিয়ম খেজুর চেনার উপায়

 মরিয়ম খেজুরের উপকারিতা এবং মরিয়ম খেজুর চেনার উপায় এই বিষয়গুলো সম্পর্কে আমরা অনেকেই জানিনা। বন্ধুরা আমাদের আজকের আটিকেল মরিয়ম খেজুরের উপকারিতা এবং মরিয়ম খেজুর চেনার উপায়। মরিয়ম খেজুরের উপকারিতা আর্টিকেলটিতে আমরা মরিয়ম খেজুর সম্পর্কে বিস্তারিত জানবো।

মরিয়ম খেজুরের নাম শোনে নাই এমন লোক পাওয়া যাবে না। প্রাকৃতিক পুষ্টিতে ভরপুর এই মরিয়ম খেজুরের রয়েছে নানাবিধ উপকারিতা। বন্ধুরা আজ আমরা মরিয়ম খেজুর সম্পর্কে বিস্তারিত জানবো। আশা করি পুরো আর্টিকেল জুড়ে আপনি আমাদের সাথেই থাকবেন।

পোস্ট সূচিপত্র ঃ মরিয়ম খেজুরের উপকারিতা - মরিয়ম খেজুর চেনার উপায়

মরিয়ম খেজুরের উপকারিতা 

মরিয়ম খেজুরের উপকারিতা বলে শেষ করা যাবেনা। অন্যদিকে এই ফল পছন্দ করে না এমন লোকও খুঁজে পাওয়া যাবে না। বহু কাল আগে থেকেই খেজুর একটি সুস্বাদু এবং জনপ্রিয় ফল হিসেবে পরিচিত।বিশেষ করে মুসলমানদের জন্য এই ফলটির গুরুত্ব অনেক বেশি। খেজুর বেশ কয়েক প্রকারের রয়েছে। অর্থাৎ আকার এবং খেজুরের স্বাদের দিক বিবেচনা করে প্রকৃতিতে আমরা বিভিন্ন ধরনের খেজুর দেখতে পাই।

আরো পড়ুন ঃ খেজুরের উপকারিতা ও অপকারিতা

যেমন মরিয়ম, আজওয়া, আনবারা, শালাবি, ওয়ান্নাহ, ডেইরি, মুস্কানি, খালাস, সুক্কারি, সেফরি, সাফাওয়ি, খুদর ইত্যাদি। এই খেজুর গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় খেজুর হচ্ছে মরিয়ম এবং আজওয়া। চলুন জেনে নেই মরিয়ম খেজুরের উপকারিতা।
  • মরিয়ম খেজুরে রয়েছে নানা পুষ্টি উপাদান যা ত্বকের সুস্বাস্থ্য ধরে রাখতে সাহায্য করে অর্থাৎ দীর্ঘদিন তকের উজ্জ্বলতা ধরে রাখতে এর জুড়ি নেই।
  • এই খেজুর স্নায়ুবিক শক্তি বাড়ায়।
  • মরিয়ম খেজুরে থাকা ক্যালসিয়াম দাঁতের মাড়ি এবং হাড় মজবুত করে।
  • রক্তশূন্যতা পূরণে মরিয়ম খেজুর আয়রনের ভালো কাজ দেয়।
  • সারাদিন রোজা রাখার পর পেট খালি থাকে বলে শরীরে গ্লুকোজের ঘাটতি দেখা দেয়। মরিয়ম খেজুর শরীরে গ্লুকোজ এর ঘাটতি পূরণ করে শরীরের শক্তি বৃদ্ধি করে।
  • মরিয়ম খেজুর মস্তিষ্ককে উৎফুল্ল বা প্রাবন্ত রাখে।
  • এই খেজুর পানি শূন্যতা দূর করতে সাহায্য করে।
  • মরিয়ম খেজুর খাদ্যে অরুচি দূর করতে ব্যাপকভাবে সাহায্য করে।
  • এই খেজুরে থাকা ভিটামিন এ এবং ভিটামিন সি দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে।
মরিয়মসহ অন্যান্য সকল খেজুর এই বেশিরভাগ অংশে চিনি থাকে। সে কারণে যাদের ডায়াবেটিস আছে তাদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খেজুর খাওয়া উচিত।

মরিয়ম খেজুর চেনার উপায় 

মরিয়ম খেজুরের উপকারিতা জানলাম। এখন আপনি যদি মরিয়ম খেজুর চেনার উপায় সম্পর্কে কিছু না জেনে থাকেন তাহলে মরিয়ম খেজুরের উপকারিতা এবং মরিয়ম খেজুর চেনার উপায় এই পোস্টটির মাধ্যমে জানতে পারবেন। আমাদের সকলের কমবেশি মরিয়ম খেজুর অনেক প্রিয় একটি খাবার। যদি সেই মরিয়ম খেজুরটি হয় নির্ভেজাল এবং আসল মরিয়ম খেজুর। এই খাবারটা বাচ্চা থেকে শুরু করে বয়স্ক মানুষ পর্যন্ত খেতে পারে। আমরা বাজার থেকে যখন মরিয়ম খেজুর কিনে থাকি অনেকেই চিনতে পারিনা কোনটা আসল মনোরম খেজুর। আসল মরিয়ম খেজুর কয়েকটি টিপস জেনে নিন।
  • আসল মরিয়ম খেজুর মুখে দিলে মুখে নেওয়ার পর যদি মিষ্টি কম থাকে তাহলে বুঝবেন খেজুরের ভেজাল রয়েছে।
  • এ খেজুরের চামড়া একটু কুঁচকানো হবে তবে শক্ত হবে না। আবার মনে রাখবেন বেশি নরমও হবেনা, উপরের অংশের চামড়া হবে উজ্জ্বল এবং চকচকে।
  • আমরা কম বেশি সবাই খেজুর খেয়েছি। মনে রাখবেন মাত্রাতিরিক্ত যদি মিষ্টি হয় খেজুরের স্বাদ তাহলে বুঝবেন সেখানে কৃত্রিম কোন কিছু যোগ করা হয়েছে।
  • আমরা অনেকেই মনে করি মাছি বা পিঁপড়া খেজুরি খেজুরে লেগেছে বিধায় খেজুর হয়তো খাঁটি। কিন্তু কথাটি সম্পূর্ণরূপে ভুল। যদি আপনি খেজুরের সামনে পিঁপড়া বা মাসির উপস্থিতি দেখতে পান তাহলে সেটি ভালো খেজুর না। প্রাকৃতিকভাবে খেজুরে থাকা মিষ্টি কোনক্রমে পিঁপড়াদের আকৃষ্ট করবেন। কথাটি মনে রাখবেন।
  • প্যাকিং করা খেজুর কেনাই নিরাপদ। কেনার আগে খেয়াল করে দেখবেন খেজুরের পচা গন্ধ, পোকা ধরা বা কালচে ভাব রয়েছে কিনা।

মরিয়ম খেজুরের দাম  

আমরা জানি মরিয়ম খেজুর সাধারণত বাইরের দেশ থেকে আসে বলে এর দাম একটু বেশি। কিন্তু বিভিন্ন সময়ে এই খেজুরের দাম এর তারতম্য হয়ে থাকে। বন্ধুরা আপনারা কি মরিয়ম খেজুরের দাম জানতে চান? পৃথিবীর ব্যাপী খুব জনপ্রিয় খেজুরের নাম হচ্ছে মরিয়ম এবং আজওয়া খেজুর। যা বাজারে রয়েছে অনেক চাহিদা। পূর্বে এই আর্টিকেলটিতে মরিয়ম খেজুরের উপকারিতা তুলে ধরেছি। এখন মরিয়ম খেজুরের দাম সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করব।
আপনারা হয়তো জানেন না মরিয়ম খেজুরের বেশ কয়েকটি ভাগ রয়েছে। বর্তমান বাজার সকল জিনিসের দাম বেশি হওয়ায় খেজুরের দামও বেড়ে গেছে বহু গুনে। চলুন কোন মরিয়ম খেজুরের দাম কেমন জেনে নিই।
  • মমতাজ মরিয়ম খেজুর , যার বর্তমান বাজার মূল্য ৭০০ থেকে ৮০০ টাকা কেজি।
  • কালমী মরিয়ম খেজুর , যার বর্তমান বাজার মূল্য ৪৫০ থেকে ৫০০ টাকা কেজি।
  • মাসরুপ মরিয়ম খেজুর, যার বর্তমান বাজার মূল্য ৪০০ থেকে ৫৫০ টাকা কেজি।
  • সুপরী মরিয়ম খেজুর, যার বর্তমান বাজার মূল্য ৪৮০ থেকে ৫৫০ টাকা কেজি।
  • মদিনার মরিয়ম খেজুর, যার বর্তমান বাজার মূল্য ১০০০ থেকে ১২০০ টাকা কেজি।

মরিয়ম খেজুরের ছবি  

মরিয়ম খেজুরের উপকারিতা এবং মরিয়ম খেজুর চেনার উপায় উক্ত মর্মে এবারে দেখে নিব মরিয়ম খেজুরের ছবি। আপনি যদি মরিয়ম খেজুরের ছবি না দেখে থাকেন তাহলে চলুন দেখে নিই মরিয়ম খেজুরের ছবি।
দামকম

মরিয়ম খেজুরের পুষ্টিগুণ  

খেজুরের গুনাগুন বলে শেষ করা যাবে না। সেই সাথে যদি আবার যদি হয় মরিয়ম খেজুর, তাহলে তো আর কথাই নেই। মরিয়ম খেজুরের পুষ্টিগুণ সম্পর্কে কি আপনার কোন ধারণা আছে? এবারে জেনে নিব মরিয়ম খেজুরের পুষ্টিগুণ। বহু পুষ্টি গুনে সমৃদ্ধ এই মরিয়ম খেজুর রয়েছে ভিটামিন, প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম, ফাইভার, কোলেস্টেরল এবং ফ্যাট।যা আমাদের শরীরের নানা ধরনের পুষ্টি যোগিয়ে শরীরকে সতেজ করে রাখে। 

মরিয়ম খেজুরের উপকারিতা এবং মরিয়ম খেজুর চেনার উপায়-শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের পোস্টটি অর্থাৎ মরিয়ম খেজুরের উপকারিতা এবং মরিয়ম খেজুর চেনার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে আপনাদের অনেক ভালো লেগেছে। এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন। এই ধরনের আরও ইনফরমেশন মূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।  থাকবেন। আজকের মত বিদায় নিচ্ছি। কথা হবে অন্য কোন আর্টিকেলে।আল্লাহাফেজ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url