মুলতানি মাটির ফেসপ্যাক

 প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো মুলতানি মাটির ফেসপ্যাক। অনেক মেয়ে আছে যারা তাদের রূপচর্চা করার জন্য মুলতানি মাটির ফেসপ্যাক ব্যবহার করে থাকেন। আবার অনেকে ব্যবহার করবেন সেই জন্য জানতে চান এই বিষয়ে তো চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে মুলতানি মাটির ফেসপ্যাক সম্পর্কে বিভিন্ন তথ্য বিস্তারিতভাবে জেনে নিন।

মুলতানি মাটির ফেসপ্যাক

মুলতানি মাটি দিয়ে তৈরি ফেসপ্যাক মুলতানি মাটির ব্যবহার মুলতানি মাটির অপকারিতা বেসন ও মুলতানি মাটির ফেসপ্যাক এবং আরো কিছু বিষয় আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এই সকল বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেলটি। 

পেজ সূচিপত্রঃ 

মুলতানি মাটির ফেসপ্যাকঃ ভূমিকা

মুলতানি মাটির ফেসপ্যাক বিশেষ করে মেয়েরা বেশিরভাগ ব্যবহার করে থাকে। তাই অনেক মেয়ে আছে যারা এখনো ব্যবহার করে নি কিন্তু ব্যবহার করতে চাচ্ছে সেজন্য জানতে চাই মুলতানি মাটির ফেসপ্যাক কিভাবে ব্যবহার করতে হয় এবং মুলতানি মাটির উপকারিতা কি সেই সম্পর্কে। তাই এখন নিচে আপনাদের বলবো মুলতানি মাটি সম্পর্কে বিভিন্ন তথ্য তাহলে চলুন জেনে নেয়া যাক। 

বেসন ও মুলতানি মাটির ফেসপ্যাক

বেসন ও মুলতানি মাটির ফেসপ্যাক আপনার ত্বকের জন্য অনেক উপকারী একটি জিনিস। বিশেষ করে মেয়েরা তাদের ত্বকের যত্ন নিয়ে অনেক কিছু করে থাকে। যেসব মেয়েরা বাহিরে যায় রোদে যায় তাদের জন্য এই ফেসপ্যাক টা খুবই দরকারি। আর আপনি যদি রূপচর্চা করার জন্য পার্লারে যান তাহলে অনেক টাকা খরচ হয়ে যাবে কিন্তু আপনি যদি বাসায় ত্বকের যত্ন নিতে চান তাহলে বেসন ও মুলতানি মাটির ফেসপ্যাক তৈরি করে বাসায় বসে নিজে নিজেই ত্বকের যত্ন নিতে পারেন। 

আরো পড়ুনঃ শীতে ত্বকের যত্ন নেবেন যেভাবে

মুলতানি মাটির তৈরিকৃত ফেসপ্যাক ব্যবহারের ফলে আপনার ত্বক অনেক সুন্দর থাকবে। আপনি যখন রোদে যান তখন ত্বকের রং নষ্ট হয়ে যায় আর সেজন্য ত্বকের রং ঠিক রাখতে বেসন ও ফেসপ্যাক অনেক উপকারে দেবে। আবার অনেকে আছে মুখে ব্রণ উঠে থাকে মুখে ব্রণ ভালো করতে মুলতানি মাটির ফেসপ্যাক অনেক উপকারী। আশা করছি বুঝতে পারলেন বেসন ও মুলতানি মাটির অত্যন্ত কার্যকরী ফেসপ্যাক সম্পর্কে। এখন চলুন নিচের অংশ জেনে নিন মুলতানি মাটির ব্যবহার সম্পর্কে।

মুলতানি মাটির ব্যবহার

অনেকেই নতুন আছেন যারা মুলতানি মাটির ব্যবহার সম্পর্কে জানেন না তাই ইন্টারনেটে সার্চ করে থাকেন মুলতানি মাটির ব্যবহার সম্পর্কে বা কিভাবে মুলতানি মাটি ব্যবহার করতে হয় সে সম্পর্কে। তাই আজকের আর্টিকেল এর এই অংশে আপনারা জানতে পারবেন মুলতানি মাটির ব্যবহার সম্পর্কে তাহলে চলুন জেনে নিন মুলতানি মাটি করার নিয়ম।

দই ও মুলতানি মাটি - মুলতানি মাটি ব্যবহার করার জন্য মুলতানি মাটির সাথে হালকা পরিমাণ টক দই মেশান। তারপরে মুলতানি মাটিও টক দই দিয়ে সুন্দর করে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন তারপরে ত্বকে ব্যবহার করুন অনেক ভালো ফলাফল পাবেন।

মুলতানি মাটি ও নিম বা নিমের পাতা - মুলতানি মাটি আপনার ত্বকে ব্যবহার করার আগে মুলতানি মাটির সাথে নিম বা নিমপাতা সুন্দরভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে আপনার মুখে ব্যবহার করতে পারেন। এতে করে মুখ অনেক উজ্জ্বল থাকবে এবং অনেক নরম থাকবে।

আরো পড়ুনঃ পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

মুলতানি মাটি হলুদ এবং মধু - ত্বকের জন্য আরো ভালো উপকারিতা পেতে মুলতানি মাটি হলুদ এবং মধুর একটি ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। মুলতানি মাটি ফেসপ্যাক বানানোর জন্য দুই চামচ মুলতানি মাটি তার সাথে এক চামচ হলুদের গুড়া বা কাঁচা হলুদ এবং এক চামচ মধু দিয়ে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিবেন তারপরে ব্যবহার করবেন অনেক ভালো ফলাফল পাবেন। মুলতানি মাটির ব্যবহার সম্পর্কে জানতে পারবেন এখন চলুন নিচের অংশ জেনে নিন মুলতানি মাটির অপকারিতা সম্পর্কে। 

মুলতানি মাটির অপকারিতা

আপনারা সবাই জেনে থাকবেন যে জিনিসের উপকারিতা রয়েছে সেই জিনিসের খারাপ দিক বা অপকারিতা অবশ্যই রয়েছে। তাই যেকোন জিনিস ব্যবহার করার আগে সেই জিনিসের যেমন উপকারিতা জানা প্রয়োজন তেমনি অপকারিতা ও জানা প্রয়োজন। তো চলুন জেনে নিন মুলতানি মাটির অপকারিতা কি?

মুলতানি মাটির তেমন অপকারিতা নেই তবে ব্যবহার করার নিয়ম না জানার কারণে অনেক সময় অপকারিতা হয়ে থাকে কারণ সবার ত্বক এক নই। কারো কারো মুলতানি মাসির ফেসপ্যাক ব্যবহার করার ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তবে সবার ক্ষেত্রে না আগে থেকে যাদের ত্বক শুষ্ক তাদের ক্ষেত্রে। আবার এইটা ব্যবহার করার সময় মুখের ভিতর গেলে ক্ষতি হতে পারে। চোখের ভেতর গেলে চোখ জ্বালা করবে। এই গুলাই হলো মুলতানি মাটির অপকারিতা এই ছাড়া তেমন কোনো অপকারিতা নাই। এখন চলুন নিচের অংশে জেনে নিন মুলতানি মাটির সাবান সম্পর্কে। 

মুলতানি মাটির সাবান

মুলতানি মাটির সাবান ত্বকের জন্য অনেক উপকারী কারণ মুলতানি মাটির সাবানের ভিতর অনেক গুলো উপকরণ আছে যেমন পতঞ্জলি, হলুদ, নিম, কর্পূর, চন্দ্রন, বেসন,ব্রাঙ্খী, অ্যালোভেরা আরো অনেক কিছু সেই জন্য মুলতানি মাটির সবান অনেক উপকারী ত্বকের জন্য তাই মুলতানি মাটির সাবান আপনি ব্যবহার করতে পারেন। এই সাবানের কোনো ক্ষতিকর দিক নাই। আশা করছি বুঝতে পারলেন মুলতানি মাটির সাবান সম্পর্কে। এখন চলুন নিচের অংশে জেনে নিন শীতকালে মুলতানি মাটির ফেসপ্যাক এর উপকারিতা সম্পর্কে। 

শীতকালে মুলতানি মাটির ফেসপ্যাক

মুলতানি মাটির ফেসপ্যাক সম্পর্কে ইতোমধ্যে অনেক কিছু জেনে গেছেন। শীতকালে সবার ত্বক অনেক খারাপ হয়ে যায় ত্বক কালো হয়ে যায় সেই জন্য ত্বক কে ফর্সা রাখতে এবং শুষ্ক রুক্ষ ভাবে দূর করে ত্বক নরম রাখতে শীতকালে মুলতানি মাটির ফেসপ্যাক ব্যবহার করা হয়ে থাকে। শীত কালের জন্য মুলতানি মাটির এই ফেসপ্যাক যেভাবে বানাবেন তা হলো। 

আরো পড়ুনঃ যৌবন ধরে রাখার উপায়

প্রথমে এক চামচ মুলতানি মাটি নিবেন তার সাথে হালকা হলুদ এর গুড়া দিবেন তারপর হাল্কা গ্লিসারিন দিবেন এবং তারপর হালকা পরিমাণ গোলাপ জল দিয়ে সুন্দর ভাবে মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করে ত্বকে ব্যবহার করবেন। এতে করে ত্বক অনেক সুন্দর থাকবে। আশা করছি বুঝতে পারলেন শীতকালে কিভাবে মুলতানি মাটি দিয়ে ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করবেন এবং ব্যবহারের ফলে কতটুকু উপকারিতা লাভ করবেন।

মুলতানি মাটির ছবি

অনেকে আছেন মুলতানি মাটি চিনে না তাই মুলতানি মাটির ছবি দেখতে চাই। তাই তাদের জন্য মুলতানি মাটির কিছু ছবি নিচে দেওয়া হলো।

মুলতানি মাটির ছবি

সোর্সঃ healthshots.com

মুলতানি মাটির ছবি

সোর্সঃ parenting.firstcry.com

মুলতানি মাটির ফেসপ্যাকঃ শেষ কথা 

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলে আপনারা জানতে পারছেন মুলতানি মাটির ফেসপ্যাক বেসন ও মুলতানি মাটির ব্যবহার মুলতানি মাটির অপকারিতা মুলতানি মাটির সাবান শীতকালে এর ব্যবহার এবং মুলতানি মাটির ছবি। আশা করছি আজকের আর্টিকেল পড়ে মুলতানি মাটি সম্পর্কে ভালো ভাবে বুঝতে পারছেন। তাই এই পোস্ট টি আপনাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানাবেন। এবং এরকম আরো আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url