নামাজে অলসতা দূর করার উপায়

 আপনি কি জানেন নামাজে অলসতা দূর করার উপায় বা অলসতা দূর করার দোয়া? এই পোস্ট টিতে আমরা নামাজে অলসতা দূর করার উপায় ও অলসতা দূর করার দোয়া সম্পর্কে জেনে নিব। আমাদের আজকের আর্টিকেল নামাজে অলসতা দূর করার উপায় ও অলসতা দূর করার দোয়া। 

নামাজে অলসতা আসা আমাদের খুব কমন একটা বিষয়। এতে করে নামাজে পরিপূর্ণ মনোযোগ আসে না। এতে নামাজ কবুল হওয়া না হওয়ার একটা আশংকা থাকে। আজ আমরা এই আর্টিকেলটির মাধ্যমে  নামাজে অলসতা দূর করার উপায় ও অলসতা দূর করার দোয়া জানব। 

পোষ্ট সূচিপত্র ঃ নামাজে অলসতা দূর করার উপায় - অলসতা দূর করার দোয়া

নামাজে অলসতা দূর করার উপায়   

মানব জাতির অন্যতম শ্রেষ্ঠ আমল হচ্ছে সময়মতো নামাজ আদায় করা। হাদিসে বর্ণিত রয়েছে, হযরত আব্দুল্লাহ ইবনে মাসুউদ (রা) থেকে বর্ণিত তিনি বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলাম আল্লাহর নিকট কোন আমল সবচেয়ে বেশি পছন্দনীয়। তিনি বললেন সময়ের মতো সালাত আদায় করা।

আরো পড়ুনঃ কাজা নামাজের নিয়ম ও নিয়ত

আমাদের অনেকের সালাতে অনেক আলসতা আসে। কিন্তু এই অলসতা যে কতখানি ভয়াবহ তা জানিনা। আসুন আমরা নামাজে অলসতা দূর করার উপায় সম্পর্কে জেনে নিই। 

  • সময়মত সালাত আদায় করার গুরুত্বের কথা চিন্তা করা।
  • নামাজে অলসতা দূর করার জন্য আল্লাহর নিকট বেশি বেশি সাহায্য চাওয়া।
  • সময়মতো নামাজ আদায়ের জন্য দৃঢ় সিদ্ধান্ত নেয়া ও তার বাস্তবায়নে আল্লাহর কাছে সাহায্য চাওয়া। যদি কেউ ভালো কাজ করার অঙ্গীকার করে আল্লাহ তাকে সাহায্য করেন।
  • মৃত্যুর কথা বেশি বেশি স্মরণ করা। যেকোনো সময় মৃত্যু হতে পারে এটা ভাব।
  • সালাতে অবহেলা প্রদর্শনের ভয়াবহতার কথা মনে করা।
  • নামাজের বিলম্ব হলে নিজেকে ধিক্কার হওয়া এবং ভবিষ্যতে এই ভুল যেন আর না হয় সেজন্য নিজেকে প্রস্তুত রাখ।
  • সব সময় ওযু করে থাকার চেষ্টা করা।
  • প্রতিদিনের কাজের রুটির নামাজের উপর ভিত্তি করে সাজিয়ে নেওয়া।
  • নিজেকে সময় মত নামাজ পড়ার দৃঢ় প্রতিজ্ঞা করা এবং তা বাস্তবায়নে পরিণত করা।

অলসতা দূর করার দোয়া   

অনেক সময় আমাদেরকে অলসতা চারিদিক দিয়ে ঘিরে ফেলে। তখন কি করব বুঝতে পারি না। আল্লাহ এই ধরনের অবস্থা কাটিয়ে ওঠার জন্য আমাদের কিছু দোয়া শিখিয়ে দিয়েছেন। চলুন জেনে নিই অলসতা দূর করার দোয়া।অলসতা থেকে মুক্তি পাওয়ার জন্য কর্ম অনুশীলনের পাশাপাশি আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে। তাহলে দেরি না করে চলুন জেনে নিই অলসতা দূর করার দোয়া।

اللهم إني أعوذ بك من الهم والحزن والعجز والكسل والجبن والبخل
উচ্চরন : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হাজানি, ওয়াল আজযি ওয়াল কাসালি, ওয়াল জুবনি ওয়াল বুখলি।
অর্থ : হে আল্লাহ, নিশ্চয়ই আমি আপনার কাছে আশ্রয় চাই দুশ্চিন্তা, অক্ষমতা, পেরেশানি, অলসতা, কাপুরুষতা ও কৃপণতা থেকে।

অলসতা দূর করার আরেকটি দোয়া হচ্ছে
اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْكَسَلِ وَالْهَرَمِ وَالْمَأْثَمِ وَالْمَغْرَمِ
উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল কাসালি ওয়াল হারামি ওয়াল মা'ছামি ওয়াল মাগরাম।
অর্থ ঃ হে আল্লাহ, আমি আপনার কাছ থেকে বৃদ্ধ বয়সের জটিলতা, সকল ধরনের পাপাচার এবং ঋণের বোঝা থেকে আশ্রয় চাই।
যখন মনে হবে আপনাকে আলসেমিতে পেয়ে বসেছে তখন উপরোক্ত দোয়া দুটি বেশি বেশি পাঠ করবেন। কোন ধরনের কাজকর্ম ছাড়া আল্লাহর উপর তাওয়াক্কুল করে বসে থাকার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে হাদিসে। 

নামাজে মনোযোগী হওয়ার উপায়    

মহান আল্লাহ আমাদের সৃষ্টি করেছেন ইবাদাত করার জন্য। আর এই ইবাদতের সময় শয়তান আমাদের নানা ভাবে বেখেয়াল করে ফেলে। বিশেষ করে নামাজের সময়। বন্ধুরা চলুন এ পর্যায়ে আমরা জেনে নিই নামাজে মনোযোগী হওয়ার উপায়। 

সালাত এমন একটি ইবাদত যার মাধ্যমে আল্লাহর সান্নিধ্য গ্রহণ করা সম্ভব। যদি সালাতটি হয় পরিপূর্ণ মনোযোগ সহকারে। এই ইবাদতটি আল্লাহর সাথে কথা বলার মত। ইসলামের প্রথম স্তম্ভ হচ্ছে সালাত এবং কিয়ামতের দিন সর্বপ্রথম সালাতের হিসাব নেওয়া হবে।
রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন, কিয়ামতের দিন সর্বপ্রথম হিসাব নেওয়া হবে নামাজের। (তিরমিজি)
আমাদের দৈনন্দিন জীবনে সালাত আদায়ের ক্ষেত্রে অলসতা নানা ধরনের চিন্তা মনের মধ্যে চলে আসে। আর এটার প্রধান কারণ হচ্ছে সালাতে এক নিষ্ঠা বা মনোযোগ না থাকা। মনোযোগ সহকারে সালাত আদায়ের না করলে আল্লাহ সেই সালাত কবুল করেন না। 
আল্লাহ তাআলা বলেন, তোমরা এক নিষ্ঠতার সাথে আমার ইবাদত করো। ( সূরা সুরা বাইয়্যিনা-৫)।
নামাজে পূর্ণাঙ্গ মনোযোগ আনতে জেনে নিন ৫ টি কৌশল 
  • নামাজে পূর্ণাঙ্গ মনোযোগ ধরে রাখতে প্রথম কৌশল হচ্ছে আপনার অন্তরের মধ্যে এই অনুভব নিয়ে আসতে হবে যে এটাই আপনার জীবনের শেষ নামাজ। এ প্রসঙ্গে রাসূল (সা) বলেছেন তুমি যখন সালাতে দাঁড়াও তখন তুমি বিদায়ী সালাত পড়। (মুসনাদে আহমদ)। হতেও পারে এটিই তোমার জীবনের শেষ নামাজ।
  • নামাজের পূর্ণাঙ্গ মনোযোগ ধরে রাখতে দ্বিতীয় কৌশল হচ্ছে, সালাত আদায় করার সময় এমন ভাবতে হবে যে সালাত হচ্ছে আল্লাহর সাথে বান্দার কথোপকথনের মাধ্যম। বিশেষভাবে খেয়াল রাখতে হবে যে আমরা সূরা কেরাত খেয়াল এর মাধ্যমে অন্তর দ্বারা আল্লাহর সাথে কথা বলছি।
  • নামাজে মনোযোগ ধরে রাখতে তৃতীয় কৌশল হচ্ছে, ধীরস্থিরতার সাথে সালাত আদায় করা অর্থাৎ নম্র, ভদ্র এবং বিনয়ের সাথে সালাত আদায় করতে হবে।
  • নামাজে মনোযোগ ধরে রাখতে চতুর্থ কৌশল হচ্ছে এটা অনুভব করা যে আমি আল্লাহর সাথে দেখা করছি। এ প্রসঙ্গে রাসুল (সা) বলেছেন তোমরা আল্লাহর ইবাদত এমন ভাবে করো যেন তাকে তুমি দেখতে পাচ্ছ। আর তুমি যদি দেখতে না পাও, তবে মনে কর তিনি তোমাকে দেখছেন। (বুখারী,মুসলিম)
  • নামাজের মনোযোগ ধরে রাখতে পঞ্চম কৌশল, হচ্ছে পূর্ববর্তীদের থেকে শিক্ষা গ্রহণ করা। উক্ত বিষয়গুলো মাথায় রেখে যত্ন সহকারে একাগ্র চিত্তে নামাজ আদায় করতে হবে। আল্লাহ যেন আমাদের সবাইকে সঠিকভাবে এবং ধীরস্থির ভাবে সালাত আদায় করার তৌফিক দান করেন। আমিন।

নামাজে মনোযোগ ধরে রাখার উপায় বই  

নামাজে অলসতা দূর করার উপায় ও অলসতা দূর করার দোয়া সম্পর্কে আমরা পূর্বে জেনেছি। বন্ধুরা এবারে আমরা দেখে নিব নামাজে মনোযোগ ধরে রাখার উপায় বই সম্পর্কে। কেয়ামতের দিন আল্লাহ তাআলা আমাদের কাছ থেকে সর্বপ্রথম যে হিসাব চাইবেন সেটা হচ্ছে নামাজের হিসাব। সঠিক সময়ে মনোযোগ সহকারে সালাত আদায় না করতে পারলে সেই সালাত পরকালে আমাদের কোন কাজে দেবে না। তাই প্রতিটি বান্দার মনোযোগ সহকারে সালাত আদায়ের গুরুত্ব জানা উচিত।
চলুন আমরা এবারে নামাজে মনোযোগ ধরে রাখার উপায় বই সম্পর্কে জেনে নিই। নামাজে মনোযোগ ধরে রাখা সম্পর্কে কিছু আলেম-ওলামাগণ আমাদের জন্য কিছু বইয়ের রচনা করেছেন সেগুলোর মধ্যে কিছু বই তুলে ধরার চেষ্টা করছি।
  • নামাজে মনোযোগ ধরে রাখার উপায়, লেখক : মোহাম্মদ সালেহ আল মুনাজ্জিদ
  • খুশু খুজু, লেখক : আল্লামা ইবনুল কায়্যিম জাওযিয়্যাহ
  • হুজুর আর করব না কাজা, লেখক : ড. রাগিব সারজানী
  • মোনাজাত ও নামাজ, লেখক : ড. খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর
  • মনের মতো সালাত, লেখক : ড. খালিদ আবু শাদি
  • সালাত জেনে বুঝে পড়ুন, লেখক : ড. আবু বক্কর মোহাম্মদ জাকারিয়া

অলসতা দূর করার ইসলামিক উপায়    

বন্ধুরা আমরা জানি অলস মস্তিষ্ক শয়তানের আবাস। এই অলস মস্তিষ্ক নিয়ে জীবনে উন্নতি করা সম্ভব নয়। অলসতা দূর করার ইসলামিক উপায় সম্পর্কে  আল্লাহ আমাদেরকে কিছু দোয়া শিখিয়ে দিয়েছেন।অলসতা মানুষের একটি কমন এবং সাধারণ একটি বিষয়। এটি সাধারণত একটানা কাজ করার পর শরীরের আলসেমি চলে আসে। আর এই অলসতা দূর করার জন্য আপনি এই দোয়াটি নিয়মিত পাঠ করতে পারেন। নিয়মিত পাঠ করলে আপনার অলসতা কেটে যাবে ইনশাল্লাহ।
দোয়াটি হচ্ছে 

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْكَسَلِ وَالْهَرَمِ وَالْمَأْثَمِ وَالْمَغْرَمِ

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল কাসালি ওয়াল হারামি ওয়াল মা'ছামি ওয়াল মাগরাম।
অর্থ ঃ হে আল্লাহ আমি আপনার কাছে আলসেমী, বৃদ্ধ বয়সের জটিলতা,সব ধরনের পাপাচার এবং ঋণের বোঝা থেকে আশ্রয় চায়।
প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের এই নামাজে অলসতা দূর করার উপায় ও অলসতা দূর করার দোয়া আর্টিকেলটি আপনাদের অনেক ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। এ ধরনের আরও ইসলামিক আর্টিকেল পেতে ভিজিট করতে পারেন আমাদের ওয়েবসাইট। তাহলে আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url