শরীর শুকিয়ে যাওয়ার কারণ

 আপনি কি জানেন শরীর শুকিয়ে যাওয়ার কারণ ও প্রতিকার? আমাদের অনেকের এই সম্পর্কে কোন ধারণা নেই। বন্ধুরা আজকে আমরা আলোচনা করব শরীর শুকিয়ে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। শরীর শুকিয়ে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।


বিভিন্ন কারণে আমাদের শরীর শুকিয়ে যায় যেমন হজমে গোলমাল বা অন্ত্রের দীর্ঘস্থায়ী সমস্যা ইত্যাদি।এছাড়াও দীর্ঘদিনের আমাশা বা ডায়রিয়া, অন্ত্রের প্রবাহ এসব কারণেও আমাদের ওজন কমে যায়।বন্ধুরা শরীর শুকিয়ে যাওয়ার কারণ ও প্রতিকার আর্টিকেলটিতে উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পোস্ট সূচীপত্র ঃ শরীর শুকিয়ে যাওয়ার কারণ ও প্রতিকার

কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়  

শরীর শুকিয়ে যাওয়ার কারণ উক্ত মর্মে কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায় তা নিয়ে আমরা আলোচনা করব। মানুষের খাদ্যাভ্যাস জনিত কারণ অথবা শরীরের যদি রোগ বাসা বাঁধে সেক্ষেত্রে শরীর শুকিয়ে যেতে পারে। আমাদের এশিয়া দেশে যে খাদ্যের অভাব রয়েছে তা কিন্তু নয়। কিন্তু সঠিক সময়ে সঠিক খাবার নির্বাচন করতে পারি না বলে আমাদের শরীর মাঝেমধ্যে শুকিয়ে যায়। 

আরো পড়ুন ঃ করোনারি হৃদরোগের প্রধান কারণ

অর্থাৎ দীর্ঘদিন অপুষ্টি জনিত সমস্যায় ভুগে থাকলে বাহ্যিকভাবে আমাদের শরীর শুকিয়ে যায় বা শুকনো দেখায়। শুধু খাবার খেলেই যে স্বাস্থ্য ভালো হবে তা কিন্তু নয়। আপনি যে খাবারটি খাবেন সেটি সঠিকভাবে হজম করতে না পারলে পাতলা পায়খানা বা কোষ্ঠকাঠিন্য সমস্যা দেখা দিতে পারে। যা স্বাস্থ্যহীনতার জন্য দায়ী। এছাড়াও লিভারের সমস্যা বা ডায়াবেটিস এই রোগ গুলো দিন দিন আপনাকে শুকিয়ে দিবে। 

হাত পা শুকিয়ে যাওয়ার কারণ  

আপনি কি হাত পা শুকিয়ে যাওয়ার কারণ সম্পর্কে জানেন? বন্ধুরা হাত পা শুকিয়ে যাওয়ার কারণ সম্পর্কে বার্ডেম জেনারেল হাসপাতালের ডায়াবেটিস ও হরমোন বিভাগের সহকারী অধ্যাপক ড. ফারিয়া আফসানা বলেছেন, ডায়াবেটিস অনিয়ন্ত্রিত থাকার কারণে কি ওজন কমে যাচ্ছে নাকি বা অন্য কোন হরমোনের সমস্যা রয়েছে? নাকি কোন অসুস্থতা ওজন কমিয়ে দিচ্ছে? 

আরো পড়ুন ঃ সুগার হলে কি কি ফল খাওয়া যাবে

এ ব্যাপারে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রথমে শুকিয়ে যাওয়ার কারণ নির্বাচন করতে হবে। এবং সে অনুযায়ী চিকিৎসা নিতে হবে। অনেক সময় থাইরয়েডের সমস্যায় ওজন কমে যেতে পারে। তবে কোনমতেই ওজন বাড়ার ঔষধ সেবন করা যাবে না। আমরা অনেক সময় ওজন বাড়ার জন্য ওষুধ খেয়ে থাকি। কিন্তু এটা কোনমতেই করা যাবে না। যদি ডাইবেটিস অনিয়ন্ত্রিত থাকার কারণে ওজন কমে যায় তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে হবে। তাহলে দেখা যাবে পরবর্তীতে আপনা আপনি আপনার ওজন ঠিক এর মধ্যে চলে এসেছে।

মুখমন্ডল শুকিয়ে যাওয়ার কারণ  

বন্ধুরা অনেক সময় আমাদের মুখমন্ডল শুকিয়ে যায়। কিন্তু কেন যায় আমরা অনেকেই জানিনা। সাধারণত আমাদের মুখের ভিতর, জিহ্বা এবং খাবার হজম করতে প্রয়োজন এই লালার। আমাদের মুখের ভিতরের ব্যাকটেরিয়া এবং ছত্রাক নিয়ন্ত্রণ করে এবং বিভিন্ন রোগের সংক্রমণ হতে বাধা দেয়।যখন কেউ মুখে যথেষ্ট পরিমাণ লালা তৈরি করতে পারে না তখন তার মুখ শুষ্ক হয়ে যায় এবং অস্বস্তিকর অবস্থার তৈরি হয়। আমরা এর কারণ সম্পর্কে এবারে আলোচনা করব।
  • কোন কোন চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়া
এই সমস্যাটি হয়ে থাকে কোন কোন চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে। যেমন মাথা এবং ঘাড়ে ব্যথার কারণে বিকিরণ রশ্মি প্রয়োগ অথবা ক্যান্সারের কারণে থেরাপি চিকিৎসা দেওয়ার ফলে এই লালা গ্রন্থিগুলো ক্ষতিগ্রস্ত হলে লালা উৎপাদনের পরিমাণ কমে যেতে পারে। যার ফলে এই সমস্যা তৈরি হতে পারে।

  • কিছু কিছু ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া

কিছু কিছু ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়াও হতে পারে মুখমন্ডল শুকিয়ে যাওয়ার কারণ। আমাদের বিভিন্ন অসুখ যেমন মাথা ব্যথা, এলার্জি, রক্তচাপ, ডায়রিয়া, হাঁপানি, ব্রণ, মানসিক অসুখ ইত্যাদি রোগের কারণে পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে মুখমন্ডল শুকিয়ে যেতে পারে। এছাড়াও ঘুমের ঔষধ বেশি পরিমাণে খেলে মুখ এবং জিহ্বা শুকিয়ে যেতে পারে।

  • শরীরে মাত্রাতিরিক্ত ডিহাইড্রেশন

আমাদের বিভিন্ন অসুস্থতা যেমন বমি, অত্যাধিক ঘাম, জ্বর, অতিরিক্ত রক্তপাত ইত্যাদি কারণে শরীরে পানি শূন্যতা দেখা দেয় যার ফলে মুখমন্ডল শুকনো দেখায়।

গলা শুকিয়ে যাওয়ার কারণ ও প্রতিকার  

আমরা অনেকেই গলা শুকিয়ে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানি না। বিভিন্ন সময়ে আমাদের বিভিন্ন কারণে গলা শুকিয়ে যায় চলুন এর কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে আসি।

গলা শুকানোর কারণ

  • কিছু কিছু ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে আমাদের গলা শুকাতে পারে। যেমন হতাশা ব্যথা ও বেশি শীতলতার জন্য আমরা যেসব ঔষধ খেয়ে থাকি তার ফলস্বরূপ এটি হতে পারে।
  • আবার কিছু কিছু ক্ষেত্রে ঘুমানোর সময় আমরা মুখ দিয়ে নিশ্বাস নিয়ে থাকি এটি মূলত হাইপোসালিভেশনের কারণে হয়ে থাকে। এই সময় মুখ শুকিয়ে যায়।
  • আবার যারা অ্যালকোহল বা ধূমপান করেন তাদের ক্ষেত্রে সমস্যা হতে পারে। 
  • আবার ডায়াবেটিস হলেও এই সমস্যা দেখা দিতে পারে। তাই আপনার শরীরে ডায়াবেটিসের উপস্থিতি কতটুকু জানার জন্য ডাক্তারের পরামর্শ নিন। কারণ অনেক সময় এই উপসর্গ কিছু ক্ষেত্রে জানিয়ে দেয় শরীরের ডায়াবেটিসের উপস্থিতি।

গলা শুকানোর প্রতিকার

গলা শুকানোর প্রতিকার হিসেবে কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে সেগুলোর মাধ্যমে আপনি বাসাতেও বসে ট্রাই করে দেখতে পারেন। এক্ষেত্রে কাজ না হলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হবেন এবং চিকিৎসা নেবেন।

  • প্রচুর পরিমাণে পানি খেতে হবে।
  • ধূমপান বা অ্যালকোহল জাতীয় খাবার খাওয়া বাদ দিতে হবে।
  • সুগার লেস কিছু চুইংগাম রয়েছে যেগুলো আপনি চিবোতে পারেন। এতে করে লালা তৈরি হওয়ায় সাহায্য হবে।

উক্ত বিষয়ে কাজ না হলে ডাক্তার আপনাকে কিছু টেস্ট দিতে পারে। খুঁজে বের করবে কেন লালা তৈরি হচ্ছে না। কারণ খুঁজে বের করার পর তারা হয়তো আপনাকে কিছু মেডিসিন দিবে অথবা মেডিসিন খাওয়া প্রক্রিয়া চলমান থাকলে সেটি সংশোধন করে দেবেন। এভাবে আপনি সমস্যা থেকে পরিত্রান পেতে পারেন।

বারবার গলা শুকিয়ে যাওয়ার কারণ  

বারবার গলা শুকিয়ে যাওয়া খুবই বিরক্তিকর। কিন্তু বারবার গলা কেন শুকিয়ে যায় আপনি কি জানেন?  সাধারণত ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে বারবার গলা শুকিয়ে যেতে পারে হতে পারে। এছাড়া অ্যালকোহল বা ধূমপান করলে গলা শুকিয়ে যায়। আবার কোন কোন ক্ষেত্রে কিছু কিছু ঔষধের পাশে প্রতিক্রিয়ায় আমাদের গলা বারবার শুকিয়ে যায়। তাই এখান থেকে বাঁচতে আপনাকে ধূমপান বা অ্যালকোহল জাতীয় খাবার দিতে হবে, ডায়াবেটিস যদি হয় তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

দিন দিন শুকিয়ে যাচ্ছি কেন

মোটা হলে আমরা নিজের শরীরকে শুকানোর চেষ্টা করি। কিন্তু এর মাত্রা যদি অটোমেটিক অতিরিক্ত বেশি হয় অর্থাৎ শুকানো যদি বেশি হয়ে যায় সমস্যাটা তখন বাধে। তাই আমাদের অনেকেই প্রশ্ন করে থাকে দিন দিন শুকিয়ে যাচ্ছি কেন? চলুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নিই। মানসিক সমস্যা, নানা ধরনের ওষুধের অপব্যবহার, নেশা দ্রব্য এবং মাদকাসক্তির কারণে আপনার ওজন কমতে পারে। আবার অপরিকল্পিত খাদ্য নিয়ন্ত্রণে ওজন কমে যেতে পারে। ডায়াবেটিসের কারণে অনেক সময় ওজন কমে যেতে পারে। বেশি বেশি পিপাসা পাওয়া, বেশি বেশি প্রস্রাব হওয়া ডায়াবেটিসের লক্ষণ। এই লক্ষণগুলো ধরা পড়লে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের শরীর শুকিয়ে যাওয়ার কারণ ও প্রতিকার আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। শরীর শুকিয়ে যাওয়ার কারণ ও প্রতিকার এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অন্যের জানার সুবিধার্থে শেয়ার করুন। আর্টিকেলটিতে আপনাদেরকে শরীর শুকিয়ে যাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আজকের মত বিদায় নিচ্ছি।সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url