পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

 পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয়। যাদের পায়ের গোড়ালি ফেটে থাকে আজকের পোস্ট তাদের জন্য অনেক উপকারী হবে। পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় যারা জানতে চান তারা আজকের পোস্ট এর মাধ্যমে জেনে নিন পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়। 

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

হাত পা ফাটা দূর করার উপায় পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় পা ফাটা দূর করার ক্রিম এবং আরো অনেক কিছু বিষয়ে আজকের পোস্ট টিতে আলোচনা করা হবে তাই যারা এই সকল বিষয়ে জানতে চান তারা আজকের পোস্ট টি শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় 

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

পায়ের গোড়ালি ফাটার সমস্যায় অনেকে পড়ে থাকেন বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে পায়ের গোড়ালি ফাটা বেশিরভাগ হয়ে থাকে। পায়ের গোড়ালি ফেটে গেলে পা দেখতে অনেকটা খারাপ লাগে এবং নিজেরও সমস্যা হয়। কিন্তু কিছু ঘরোয়া উপায়ে   আপনি আপনার পায়ের গোড়ালি ফাটা ভালো করতে পারেন তাহলে চলুন জেনে নিন পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়। 

গোলাপজল ও গ্লিসারিনঃ পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় এর ভেতর এটি হলো একটি অন্যতম উপায়। যাদের পায়ের গোড়ালি ফেটে যায় তারা গ্লিসারিন ও গোলাপজল একসাথে মিশিয়ে পায়ের গোড়ালির ফাটা অংশে দিবেন। তাহলে পায়ের গোড়ালি ফাটা রোধ করা যাবে।

লেবুর রস ও ভেসলিনঃ পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় এর ভেতরে এটি হলো আরেকটি ভ্যাসলিনের সাথে লেবুর রস মিশিয়ে পায়ের গোড়ালির ফাটা অংশে ব্যবহার করবেন। 

আরো পড়ুনঃ শরীর শুকিয়ে যাওয়ার কারণ ও এর প্রতিকার

পাকা কলার পেস্টঃ পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় এর ভেতর এটি অনেক কার্যকরী একটি উপায় একটি পাকা কলা নিয়ে সেই কলা সুন্দরভাবে বেটে সেটা পায়ের গোড়ালির ফাটা অংশে লাগাতে হবে।

তিলের তেলঃ পা ফাটা দূর করার একটি ঘরোয়া উপায় হল তিলের তেল ব্যবহার করা। যদি প্রতিদিন রাতে শোবার সময় তিলের তেল পায়ের গোড়ালি ফাটা অংশে দিয়ে রাখেন তাহলে আস্তে আস্তে পায়ের গোড়ালি ফাটা ভালো হয়ে যাবে।

এলোভেরাঃ পায়ের গোড়ালি ফাটা ঘরোয়া আরেকটি চিকিৎসা হলো অ্যালোভেরা এলোভেরার জেল তৈরি করে পায়ে লাগাতে পারে এতে করে পায়ের গোড়ালি ফাটা ভালো হয়ে যাবে।

এছাড়াও পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় আরো অনেক রয়েছে সেগুলো আরো জানতে পারবেন নিচের অংশে। আশা করছি এই অংশে আপনারা জানতে পারলেন পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় কি। এখন চলুন নিচের অংশে জেনে নিন হাত পা ফাটা দূর করার উপায় কি?

হাত পা ফাটা দূর করার উপায় 

উপরের অংশে আপনারা জানতে পেরেছেন পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় এখন আমাদের এই অংশে জানাবো হাত পা ফাটা দূর করার উপায়। হাত পা ফেটে গেলে কেমন জানি একটু অস্বস্তিকর লাগে তাই এই হাত পা ফাটা দূর করতে হবে। তাহলে চলুন জেনে নিন হাত পা ফাটা দূর করার উপায় কি? 

পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় উপরের অংশে আপনাদের বলে দিয়েছি। ওইগুলো যদি আপনি হাতে এবং পায়ে ভালোভাবে ব্যবহার করেন তাহলে আপনার হাত ও পা ফাটা দূর করতে পারবেন। হাত ও পা ফাটা দূর করতে অলিভ অয়েল ভেসলিন পাকা কলার পেস্ট তিলের তেল এলোভেরা এগুলো ব্যবহার করতে পারেন তাহলে হাত এবং পা ফাটা ভালো করা যাবে। আশা করছি জানতে পারলেন হাত পা ফাটা দূর করার উপায়। এখন চলুন নিচের অংশে জেনে নিন শীতে পা ফাটা দূর করার উপায়।

শীতে পা ফাটা দূর করার উপায়

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় আপনারা ইতোমধ্যে জেনে গেছেন। কিন্তু অনেকের আবার সব সময় পা ফাটে না শীতের সময় পা ফেটে থাকে। তাই জানতে চান শীতে পা ফাটা দূর করার উপায় কি? সেজন্য এখন এই অংশে আমি আপনাদের বলবো শীতে পা ফাটা কিভাবে দূর করবেন। তাহলে চলুন জেনে নিন শীতে পা ফাটা দূর করার উপায়।

১। খালি পায়ে হাটা বন্ধ করুন

২। ঠান্ডার জন্য পা ফেটে যেতে পারে তাই পায়ে মোজা ব্যবহার করুন।

৩। বেশি বেশি শাকসবজি খেতে পারেন এতে করে শরীর ভালো থাকবে এবং পা ফাটবে না।

৪। একটু চাল নিয়ে সেগুলো গুড়া করে তার সাথে মধু মিশিয়ে পায়ে লাগাতে পারেন। এতে করে পা ফাটা দূর হবে।

৫। যখন পা ভেজাবেন পানিতে তারপরে ভালোভাবে মুছে নিবেন।

৬। গরম পানির সাথে একটু লেবুর রস দিয়ে পা পানিতে ডুবিয়ে রেখে পায়ের ফাটা অংশের মরা চামড়া গুলো তুলে ফেলুন। এবং অলিভ অয়েল গ্লিসারিন ভ্যাসলিন লাগান। তাহলেই ইনশাল্লাহ পা ফাটা দূর হয়ে যাবে।

আরো পড়ুনঃ যক্ষা রোগের লক্ষণ ও এর প্রতিকার

আশা করছি জানতে পারলেন শীতে পা ফাটা দূর করার উপায়। এগুলো উপায় ফলো করার পরেও যদি পা ফাটা ভালো না হয় তাহলে একজন ভালো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন। এখন চলুন নিচের অংশে জেনে নিন গরমে পা ফাটা দূর করার উপায় কি? 

গরমে পা ফাটা দূর করার উপায়

উপরে জানলেন শীতে পা ফাটা দূর করার উপায়। কিন্তু অনেকের আবার গরমের সময় পা ফেটে থাকে তাই তারা জানতে চান গরমে পা ফাটা দূর করার উপায় কি? তাই এখন আমি আপনাদের বলব যদি গরমে পা ফেটে থাকে তাহলে কি করবেন। তাহলে চলুন জেনে নিন গরমে পা ফাটা দূর করার উপায় কি?

সচরাচর শীতকালে পা ফেটে থাকলেও অনেকের আবার গরমের সময় পা ফেটে থাকে। তাই গরমের সময় পা ফাটা দূর করতে আগে পায়ের ফাটা অংশের মরা চামড়াগুলো সুন্দরভাবে তুলে ফেলতে হব। মরা চামড়াগুলো তুলে ফেলা করে পেট্রোলিয়াম জেলি মধু নারিকেল তেল তিলের তেল এগুলো ব্যবহার করার মাধ্যমে গরমে পা ফাটা দূর করতে পারে। 

তবে অনেকের পানি কম খাওয়ার জন্য পা ফেটে যাবে তাই বেশি বেশি পানি পান করবেন গরমের সময়। আশা করছি বুঝতে পারলেন গরমে পা ফাটা দূর করার উপায়। এখন নিচের অংশে দেখে নিন পা ফাটা দূর করার ওষুধ গুলো কি। 

পা ফাটা দূর করার ওষুধ

অনেকে জানতে চান পা ফাটা দূর করার ওষুধ কি তাদের বলতে চাই পা ফাটা দূর করার জন্য ঔষধ খাওয়ার প্রয়োজন নেই। পা ফাটা দূর করতে চাইলে আপনাকে উপরের অংশে যেগুলো উপায় বলে দিয়েছি সেগুলো যদি মেনে চলতে পারেন তাহলে পা ফাটা ভালো হয়ে যাবে। পা ফাটার ওষুধ না খেয়ে কিছু ক্রিম আছে সেগুলো ব্যবহার করতে পারেন তাহলে অনেক ভালো উপকার পাবেন। পা ফাটা দূর করার জন্য কি ক্রিম দিবেন সেটা নিচের অংশে জানতে পারবেন। আর যদি পা ফাটা দূর করার জন্য ঔষধ খেতে চান তাহলে একজন ডাক্তারের পরামর্শ গ্রহণ করার পরে ওষুধ খাবেন। এখন চলুন নিচের অংশে জেনে নিন পা ফাটা দূর করার ক্রিমের নাম।

পা ফাটা দূর করার ক্রিম বাংলাদেশ - পা ফাটা দূর করার ক্রিমের নাম

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় সহ বিভিন্ন উপায়। ইতিমধ্যে জানতে পেরেছেন কিন্তু অনেকে আবার পা ফাটা দূর করার জন্য ক্রিম ব্যবহার করতে চান। তাই জানতে চেয়ে থাকেন পা ফাটা দূর করার ক্রিমের নাম তাহলে জেনে নিন পা ফাটা দূর করার ক্রিমের নাম কি?

পা ফাটা দূর করার কয়েকটা ক্রিমের নাম হলোঃ

  • Heel Guard
  • Emurea 25
  • Equra cream
  • Crack Happy Feet
  • Heel Mate
  • Nysa Foot Cream

আরো পড়ুনঃ করোনারি হৃদরোগের প্রধান কারণ কি

পা ফাটা দূর করার জন্য এই সকল ক্রিম ব্যবহার করতে পারেন। তবে আমার একটি কথা থাকবে আপনি যেটি ব্যবহার করেন না কেন সেটা ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন তাহলে অনেক ভালো হবে। আশা করছি জানতে পারলেন পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় এবং পা ফাটা দূর করার ক্রিমের নাম।

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়ঃ শেষ কথা

বন্ধুরা আজকের আর্টিকেলে আপনারা জানতে পারলেন পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় হাত পা ফাটা দূর করার উপায় শীতে পা ফাটা দূর করার উপায় গরমে পা ফাটা দূর করার উপায় পা ফাটা দূর করার ওষুধ পা ফাটা দূর করার ক্রিম বাংলাদেশ এবং পা ফাটা দূর করার ক্রিমের নাম এই সকল বিষয়ে আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনার অনেক কিছু জানতে পেরেছেন। এই পোস্ট পড়ার পরে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url